Slide show

[people][slideshow]
http://goldenbangla24.blogspot.com/. Powered by Blogger.

Labels

FeedBurner FeedCount

৩২তম বিসিএসের মুক্তিযোদ্ধা কোটা ৩৩তম থেকে পূরণ হবে


৩২তম বিসিএস পরীক্ষায় পূরণ না হওয়া মুক্তিযোদ্ধা কোটা (কারিগরি ও পেশাগত) ৩৩তম বিসিএসের মেধা-তালিকা থেকে পূরণ করা হবে।
আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।
                               

৩২তম বিসিএসে মুক্তিযোদ্ধা কোটায় এক হাজার ১২৫টি পদ খালি রয়েছে।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা এক ব্রিফিংয়ে জানান, ৩২তম বিসিএস পরীক্ষায় মুক্তিযোদ্ধা কোটায় দুই হাজার ৮০৫টি পদ খালি ছিল। এর মধ্যে শর্ত পূরণ না হওয়ায় এখনো এক হাজার ১২৫টি পদ খালি রয়েছে।
সরকারি কর্মকমিশনের বিধান অনুযায়ী, চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ৪৫ শতাংশ নেওয়া হয় মেধাকোটা থেকে। ৫৫ শতাংশ নেওয়া হয় জেলা কোটা থেকে। এই ৫৫ শতাংশের মধ্যে মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ শতাংশ, নারীদের জন্য ১০ শতাংশ, উপজাতীয়দের জন্য ৫ শতাংশ ও জেলা সাধারণের জন্য ১০ শতাংশ বরাদ্দ রয়েছে।
সচিব জানান, মন্ত্রিসভা বৈঠকে এ পর্যন্ত যেসব সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে, এর প্রতিবেদন পেশ করা হয়। তিনি বলেন, বর্তমান সরকার ২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে ২০১৩ সালের ৩১ মার্চ পর্যন্ত মোট ১৯৫টি বৈঠক করেছে। সিদ্ধান্ত নিয়েছে এক হাজার ২৮০টি। এর মধ্যে বাস্তবায়ন হয়েছে এক হাজার ১৮৪টি; যার হার ৯২ শতাংশ।
নীতি কর্মকৌশল অনুমোদন হয়েছে ৪০টি। চুক্তি অনুমোদন হয়েছে ১০৭টি। সংসদে আইন পাস হয়েছে ২১৫টি।
বিগত সরকারের সময় ঠিক একই সময়ে ১০ অক্টোবর ২০০১ থেকে ২০০৬ সালের ৩ জানুয়ারি পর্যন্ত বৈঠক হয়েছে ১৮১টি। সিদ্ধান্ত নিয়েছে ৬৪৭টি। এর মধ্যে বাস্তবায়ন করেছে ৫০২টি; যার হার ৭৭ দশমিক ৬ শতাংশ। নীতি কর্মকৌশল অনুমোদিত হয়েছে ২১টি। চুক্তি হয়েছে ৫৬টি আর আইন পাস হয় ১৩৭টি।
এ ছাড়া আজকের সভায় ২ থেকে ৭ ফেব্রুয়ারি কায়রোতে অনুষ্ঠিত দ্বাদশ ইসলামি শীর্ষ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের অংশ্রগ্রহণ সম্পর্কে জানানো হয়।

No comments:

vehicles

[cars][stack]

business

[business][grids]

health

[health][btop]